ঈদের দিনেও ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ২০৯৩ রোগী

, : ঈদের দিন সকাল ৮টা পর্যন্ত ঢাকাসহ সারা দেশে আরও নতুন ২০৯৩ জন হয়ে বিভিন্ন ে ভর্তি হয়েছেন বলে তথ্য দিয়েছে অধিদফতর।

তবে সম্প্রতি ঢাকাসহ সারা দেশে মহামারি আকার ধারণ করলেও গত ২৪ ঘণ্টায় আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা কম বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া অনুযায়ী, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ভর্তি নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ২ ৯৩ জন। এর মধ্যে ঢাকা শহরে ৮৪২ জন আর ঢাকার বাইরে ১২৫১ জন। ঢাকায় নতুন ভর্তি হওয়া রোগীর হার কমেছে শতকরা ১৪ শতাংশ আর ঢাকার বাইরে নতুন ভর্তি হওয়া রোগীর হার কমেছে শতকরা ৮ শতাংশ।

ি রিপোর্ট বলছে, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ৪৩ হাজার ২৭১ জন এবং নিয়ে বাড়ি ফিরেছেন ৩৫ হাজার ২২৫ জন। বর্তমানে সারা দেশে মোট ৮০০৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন। যা রোববারের তুলনায় শতকরা ৯ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ীতে বর্তমানে রোগী ভর্তি আছেন ৪ হাজার ২০২ জন আর ঢাকার বাইরে ৩ হাজার ৮০৪ জন। আগের দিনের (১১ আগস্ট) তুলনায় ডেঙ্গু রোগীর ভর্তি ঢাকায় ১০ শতাংশ ও ঢাকার বাইরে ৭ শতাংশ কমেছে।

গত জুলাই মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ আর ১২ আগস্ট সকাল ৮টা পর্যন্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৮১০। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যু হয়েছে বলে তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা দ্বিগুণেরও বেশি।