চাকরিতে যোগ দিতে এইভাবেই ঢাকামুখী পোশাক শ্রমিকরা

  • মানিকগঞ্জ প্রতিনিধি
  • ২০২০-০৪-২৬ ১২:৩৯:০৯
Crime Protidin, Bangla News, Crime News, Breaking News, Politics, Economies, National, International, Sports, Entertainment, Lifestyle, Tech, Education, Photo, Video

রোববার থেকে পোশাক কারখানা খুলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে চাকরিতে যোগ দিতে ঢাকা, সাভার, গাজীপুরসহ বিভিন্ন কারখানায় ছুটছেন পোশাক শ্রমিকরা।

কিন্তু তাদের অভিযোগ রাস্তা কোন গণপরিবহন না থাকায় তাদের রিকশা, ভ্যানে চড়ে প্রয়োজনে পায়ে হেঁটেও পৌঁছাতে হবে কারখানায়। যা রীতিমতো ভোগান্তিকর।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ডে কথা হলো পাবনার নগরবাড়ি ঘাটের সুফিয়া বেগমের সাথে। সাভারের একটি পোশাক কারখানায় কাজ করেন তিনি। জানান, ভোর ৫টায় রওনা দিয়ে নৌকায় যমুনা নদী পার হয়ে মানিকগঞ্জের আরিচা ঘাটে পৌঁছান সকাল ৮টায়।

এরপর তিন দফায় ভ্যান, রিকশা পাল্টে ২০ কিলোমিটার দূরত্বে মানিকগঞ্জ বাসস্ট্যান্ডে আসেন বেলা সাড়ে ১১টায়।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে আবার উঠলেন একটি রিকশা ভ্যানে। সাভার পর্যন্ত প্রতিজন দুই শ টাকায় ফয়সালা করলেন রিকশাচালকের সাথে। প্রতি ভ্যানে যাত্রী নেওয়া হচ্ছে কমপক্ষে পাঁচজন।

তিনি জানালেন, স্বাভাবিক সময় নগরবাড়ি থেকে সাভার পৌঁছতে নৌকা, বাস, রিকশা ভাড়া বাবদ লাগে দেড় শ টাকা।

সেখানে তার লাগছে কমপক্ষে পাঁচ শ টাকা। এছাড়া পথে আরো নানা ধরনের ভোগান্তি সম্মুখীন হতে হয়েছে তাকে।

প্রসঙ্গত, বিগত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে বৈশ্বিক মহামারিতে পরিণত করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ২৮ লাখ ছুঁই ছুঁই।

মারা গেছেন এক লাখ ৯৭ হাজারেরও বেশি মানুষ। তবে ৮ লাখ ৭ হাজারেরও বেশি রোগী ইতিমধ্যে সুস্থ হয়েছেন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এপ্রিলের শুরু থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি নানা পদক্ষেপ নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র্যা ব ও পুলিশ।

 
এ বিভাগের অন্যান্য সংবাদ