মুসলিম নন, তবুও রোজা রাখছেন বৃটিশ এমপি!

  • আনাদোলু নিউজ এজেন্সি
  • ২০২০-০৪-২৮ ২২:১৯:২০
ক্রাইম প্রতিদিন

তিনি মুসলিম নন। তবু পবিত্র রমজানে রোজা রাখছেন। রোজা রাখছেন এ জন্য যে, তিনি মুসলিমদের সম্পর্কে ভালভাবে বুঝতে চান। তিনি আর কেউ নন, বৃটিশ পার্লামেন্টের ক্ষমতাসীন কনজার্ভেটিভ দলের এমপি পল ব্রিস্টো। তিনি মুসলিমদের প্রতি সহানুভূতি ও সহমর্মিতা জানিয়ে ঘোষণা দিয়েছেন, পবিত্র রমজান মাস ও রোজা পালনে মুসলিমদের যে চর্চা এ বিষয়ে ভালভাবে অনুধাবন করার জন্য রমজানের প্রথম সপ্তাহ রোজা রাখছেন। এ খবর দিয়েছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সি।

পল ব্রিস্টো ইস্টার্ন ইংল্যান্ডের পিটারবরো থেকে নির্বাচিত কনজারভেটিভ দলের এমপি। তার আসনটিতে বসবাস করেন বিপুল সংখ্যক মুসলিম।

তাদের সংখ্যা ২০,০০০। তিনি টুইটারে নিজের সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন একটি ভিডিওর মাধ্যমে। এতে তিনি বলেছেন, রমজান হলো আধ্যাত্মিক প্রতিফলন, আত্ম উন্নয়ন ও প্রার্থনার এক উত্তম সময়।  তাই রমজানের প্রথম সপ্তাহ আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। যদিও আমি মুসলিম নই। তবু আমি এটা বুঝতে পারছি যে, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়- আমার শহর পিটারবরোতে যে ২০,০০০ মুসলিম আছেন, তাদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করছি।

স্থানীয় পিটারবরো টেলিগ্রাফকে তিনি বলেছেন, এটা সুস্পষ্ট যে, মুসলিমরা তাদের ধর্ম অনুসরণ করে রোজা পালন করেন। কোনো আইনের কারণে এটা করেন না তারা। সবার জন্য এ সময়টা নিজেকে শৃংখলাবদ্ধ করার, আত্মত্যাগী ও অসহায়দের প্রতি সহানুভূতিশীল হতে শিক্ষা দেয়। উদারতা কোনো ধর্ম দ্বারা সীমাবদ্ধ নয়। পল বিস্টো আরো বলেন, তিনি আশা করেন মুসলিমদের ধর্ম বিশ^াস সম্পর্কে তিনি এ সময়ে অনেক জানতে পারবেন। জানতে পারবেন নিজের সম্পর্কে। ‘কারণ, এটা আমার মানসিক শক্তি ও শৃংখলার জন্য একটি পরীক্ষা। এর সঙ্গে সহকর্মী বা সহযাত্রীদের সঙ্গে একীভূত হওয়ার এটা এক মহৎ সময়।’

পল বিস্টো তৃতীয় দিনের মতো রোজা রেখে ওই ভিডিওটি রেকর্ডিং করেছেন। তাতে তার রোজা রাখার অভিজ্ঞতা তার সাইটে এবং টুইটারে প্রতিদিন শেয়ার করেন। তিনি বলেছেন, আমি আশা করি এতে আমার মতো আরো অনেককে রোজায় আকৃষ্ট করতে সহায়ক হবে, যারা রোজার বিষয়ে আগে বিশ^াস করতেন না।

উল্লেখ্য, বৃটেনে পবিত্র রমজান শুরু হয়েছে শুক্রবার থেকে। তবে চারদিকে চলছে করোনা ভাইরাসের জন্য কড়াকড়ি। রয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ। বন্ধ রয়েছে অনেক দেশে মসজিদ। তবে মুসলিম কাউন্সিল অব বৃটেন মুসলিমদের জন্য গাইডলাইন্স প্রকাশ করেছে। তাতে এ বছর কিভাবে রমজান পালন করতে হবে তার নির্দেশনা দেয়া হয়েছে। বৃটেনের প্রায় ২০ লাখ মুসলিমকে ঘরের ভিতর অবস্থান করেই নামাজ আদায় করতে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন


নিউজ সম্পর্কে মতামত লিখুন


 
এ বিভাগের অন্যান্য সংবাদ