তৃতীয় শ্রেণির গণিতের যোগফলে ভুল করলেন শিক্ষিকা!

  • ক্রাইম প্রতিদিন ডেস্ক
  • ২০২০-০৪-২৯ ১৫:৫৬:৩৪
ক্রাইম প্রতিদিন

করোনাভাইরাসের কারণে দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে বিঘ্ন না ঘটে সেজন্য সংসদ বাংলাদেশ টেলিভিশনে ক্লাস প্রচার করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

সম্প্রতি তৃতীয় শ্রেণির গণিত ক্লাস সম্প্রচারের সময় একজন নারী শিক্ষক একটি যোগ অংকের ফল ভুল করেন। সেই ক্লাসের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। কিন্তু ভুলবসত ওই ভুল হয়েছে বলে এই শিক্ষক জানিয়েছেন।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, তিনটি সংখ্যা- ৪১৬, ২৫৯ ও ৩৯ যোগ করে দেখানো হয়। এর যোগফল হওয়ার কথা ৭১৪। কিন্তু ওই শিক্ষিকা সেখানে যোগফল দেখান ৬৮৪। ওই যোগফলের ক্রিনশটের একটি ছবিও সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অনেকে নানা সমালোচনা করেন।

ভুলবসত এমন ভুল হয়েছে বলে জানিয়ে ডিপিইর মহাপরিচালক বুধবার এ প্রতিবেদককে বলেন, ভুল করে তৃতীয় শ্রেণির ক্লাসে একজন নারী শিক্ষক যোগফল করতে গিয়ে ভুল করেন। বিষয়টি আমাদের নজরে এসেছে। তার কাছে এর কারণ জানতে চাওয়া হলে, এটি ভুলে হয়েছে বলে জানিয়েছেন।

মহাপরিচালক বলেন, তৃতীয় শ্রেণির অংক ক্লাসটি সংশোধন করে আমরা পুনরায় প্রচারের ব্যবস্থা করব। পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের ভুল থেকে সবাইকে সতর্ক থাকতে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকায় প্রাথমিক, মাধ্যমিক ও কারিগরি পর্যায়ের শ্রেণি কার্যক্রম টেলিভিশন ও অনলাইনে প্রচার করা হচ্ছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মাধ্যমিকের শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে সম্প্রচার শুরু হয় গত ২৯ মার্চ থেকে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শ্রেণি ক্লাস শুরু হয় গত ৭ এপ্রিল থেকে। প্রথমে শিক্ষকদের ক্লাসের ভিডিও করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তা চূড়ান্ত করা হয়। এরপর টিভিতে প্রচার করা হয়।

নিউজটি শেয়ার করুন


নিউজ সম্পর্কে মতামত লিখুন


 
এ বিভাগের অন্যান্য সংবাদ