করোনার উপসর্গ রয়েছে, কিন্তু রিপোর্ট নেগেটিভ!‌ কেন, জেনে নিন?‌

  • ক্রাইম প্রতিদিন ডেস্ক
  • ২০২১-০৪-২৮ ০১:৪৩:৪৪

অনেকেরই শরীরে করোনার সমস্ত উপসর্গ রয়েছে। তার পরেও রিপোর্ট নেগেটিভ আসছে। ফলে সমস্যায় পড়ছেন তাঁরা। সঠিক সময়ে চিকিৎসা শুরু হচ্ছে না। অনেকে আবার কোভিড বিধি মানা বন্ধ করে দিচ্ছেন। চিকিৎসকরা বলছেন, এতে আরও বিপদ। তাঁদের পরামর্শ, শরীরে উপসর্গ থাকলে নজর রাখুন। রিপোর্ট নেগেটিভ এলেও সতর্ক থাকা উচিত। প্রয়োজনে পরে আবারও কোভিড পরীক্ষা করা দরকার।

চিকিৎসকরা এমনিতে মনে করছেন, কোভিড নির্ণয়ের সব থেকে ভালো উপায় আরটিপিসিআর। উপসর্গ দেখা দিলে এই পরীক্ষা করাতেই জোর দেওয়া হচ্ছে।

• কেন আরটিপিসিআর পরীক্ষার ফল ফলস নেগেটিভ আসে?‌

কোভিড হয়েছে কিনা জানতে এই আরটি–পিসিআর পরীক্ষাই ভরসাযোগ্য। কিন্তু সব সময় সব পরীক্ষাতেই যে ১০০ শতাংশ নিশ্চিত ফল আসবে এমন নয়। তার পেছনে বিভিন্ন কারণ থাকে। যার জন্য ফলস রিপোর্ট আসতে পারে। তবে চিকিৎসকরা বলছেন, ৬০ শতাংশ ক্ষেত্রেই সঠিক ফলাফল আসে। কিন্তু সোয়াব যদি ঠিকমত না নেওয়া হয়, তখন ফলস রিপোর্ট আসতে পারে। অর্থাৎ পজিটিভ হলেও রিপোর্টে ফলস নেগেটিভ আসছে।

• সতর্ক থাকুন

যাঁদের রিপোর্ট ফলস নেগেটিভ আসছে তাঁদের থেকেই আরও দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। ফলে কোভিডের জটিলতা আরও বাড়ছে। রোগীরও অবস্থার অবনতি হয়ে যাচ্ছে। অথচ চিকিৎসা হচ্ছে না। তাই উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন। শরীরের দিকে নজর দিন।