কর্মস্থলে ফেরা মানুষের পথে পথে দুর্ভোগ

  • ক্রাইম প্রতিদিন ডেস্ক
  • ২০২১-০৫-১৯ ০০:৩৯:০১

বরিশালে ঈদ উদযাপন শেষে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার কর্মস্থলে ফিরতে পথে পথে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে যাত্রী বহন ও অতিরিক্ত ভাড়া আদায়ে চরম বিপাকে পড়েছেন কর্মস্থলগামী জনসাধারণ।

বরিশালের বাস টার্মিনাল নথুল্লাবাদ ও রূপাতলীতে মঙ্গলবারও ছিল কর্মস্থলমুখী মানুষের ভিড়। দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকায় আন্তঃজেলায় চলাচলরত বাস, সিএনজি, প্রাইভেটকার, মাইক্রোবাসে গাদাগাদি করে যাত্রী বহন করতে দেখা গেছে। এই সুযোগে যান চালকরা কয়েকগুণ ভাড়া আদায় করে নিচ্ছেন।

বরিশাল থেকে রাজধানীর উদ্দেশ্যে রওয়ানা দেওয়া বেসরকারি চাকরিজীবী মোশাররফ হোসেন জানান, সড়কে যানবাহন কম থাকার সুযোগে যানচালকদের দৌরাত্ম্য বেড়েছে। দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় ভেঙে ভেঙে গন্তব্যে যেতে হচ্ছে। ভাড়াও দিতে হচ্ছে কয়েকগুণ বেশি। এছাড়া কোনো বাহনই স্বাস্থ্য নিরাপত্তা বিধি মেনে চলাচল করছে না। গাদাগাদি করে যাত্রী বহন করায় স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে। এ সমস্যা সমাধানে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান দাবি করেছেন তিনি।

বাসচালকের একজন সহকারী বলেন, যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে বললে তাদের অধিকাংশরা তা মানতে চান না। কেউ কেউ অনুরোধ করলেও ক্ষেপে যান। তাই অনিচ্ছা সত্ত্বেও স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে।

বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের পরিদর্শক আ. রহিম বলেন, যাত্রীদের নিরাপত্তায় দুই বাস টার্মিনালেই ট্রাফিক পুলিশের কার্যক্রম জোরদার করা হয়েছে। বেশি ভাড়া আদায় ও হয়রানি বন্ধে পুলিশি কার্যক্রম চলমান।