• ❐ www.crimeprotidin.com ❐ ৮ম বর্ষ ❐ ঢাকা ❐ ৬ সেপ্টেম্বর, ২০২২ ❐ dailycrimeprotidin@gmail.com ❐

সম্প্রচার সাংবাদিকতার পরিভাষা । Terminology of broadcast journalism

ক্রাইম প্রতিদিন ডেস্ক

সম্প্রচার সাংবাদিকতার পরিভাষা (Terminology of broadcast journalism): যে শব্দের মাধ্যমে কোন বিষয়কে সংক্ষেপে ও  সুুনির্দিষ্টভাবে প্রকাশ করা হয় তাকে পরিভাষা বলে৷ সাংবাদিকতায় প্রিন্ট, অনলাইন ও সম্প্রচার মাধ্যমের জন্যে আলাদা আলাদা পরিভাষা রয়েছে। নিচে সম্প্রচার সাংবাদিকতার ৫০ টি পরিভাষা প্রকাশ করা হলো।

১. News Anchor (সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা) : সম্প্রচার মাধ্যমে দর্শক-শ্রোতার উদ্দেশ্যে যিনি সংবাদ পাঠ করেন তাকে সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা বলা হয়। 

২. Autocue (অটোকিউ) : সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা তার সামনে রাখা যে মেশিন থেকে সংবাদ দেখে পড়েন সেই মেশিনটিকে বলা হয় অটোকিউ।

৩. Bulletin (বুলেটিন) : অনেকগুলো সংবাদের সমাহারকে বুলেটিন বলে। 

৪. Glitch (ত্রুটি) : ভিডিও বা অডিওতে কোনো বিকৃতি বা প্রযুক্তিগত সমস্যাকে গ্লিচ বা হিট বলা হয়।

৫. Insert (ইনসার্ট) :  ভিডিওতে দুটি দুই ধরণের শট দেয়া হলে চোখে একটু ধাক্কা লাগে। এই চোখের ধাক্কা দূর করার জন্যে ছবির মাঝখানে সুন্দর ছবি দেওয়াকে ইনসার্ট বলে। একে জাম্প কাট/কাট এ্যাওয়ে বলা হয়। 

৬. Link (লিংক) : সম্প্রচার মাধ্যমে উপস্থাপক/উপস্থাপিকা কোনো সংবাদের সূচনা পড়ে প্রতিবেদকের সাথে বাকি সংবাদের সংযোগ করে দেওয়াকে লিংক বলে। 

৭. Aston (এস্টন) : সংবাদে সাক্ষাৎকারের সময় ব্যক্তির নাম-পরিচয় টিভি স্ক্রিনে দেখানোকে এস্টন বলে। একে সুপার ইমপোজ (Superimpose) ও বলা হয়।

৮. Ambience (এমবিয়েন্স) : সংবাদের ভিডিও ফুটেজে ব্যবহৃত প্রাকৃতিক বা পারিপার্শ্বিক শব্দগুলোকে এমবিয়েন্স বলা হয়। একে ন্যাট সাউন্ড (NAT Sound) ও বলা হয়। 

৯. PTC (পিটিসি) : PTC শব্দটি দিয়ে বোঝায় Piece to Camera। সংবাদ প্রতিবেদক বা রিপোর্টারের বক্তব্যকে পিটিসি বলা হয়। সাধারণত এটি প্রতিবেদনের শেষেই দেওয়া হয়।

১০. Pay off (পে অফ) : প্রতিবেদনের শেষ পর্যায়ে প্রতিবেদক তার পরিচয় এবং প্রতিবেদনের স্থানের নাম বলে দেন। একে পে অফ বলা হয়।

১১. Voice over (ভয়েস ওভার) : প্রতিবেদনে প্রতিবেদকের ভয়েস বা কন্ঠ দেয়াকে ভয়েস ওভার বলা হয়। আউট অফ ভিশন বা উভ সংবাদে শুধু উপস্থাপকের ভয়েস যাওয়ার বিষয়টিকেও ভয়েস ওভার বলা হয়।

১২. Sting (স্টিং) : সংবাদ বুলেটিনের শুরুতে, শেষে এবং মাঝের বিরতিতে যাওয়া আসার সময়ে যে মিউজিক ব্যবহার করা হয় সেটি হলো স্টিং।

১৩. Vox pop (ভক্স পপ) : সংবাদে সাধারণ জনগণের মধ্য থেকে যে সাক্ষাৎকার বা মতামত নেয়া হয় তাকে ভক্স পপ বলা হয়।

১৪. SOT (সট) : এর পুরো নাম হলো Sound on Tap। সংবাদে গুরুত্বপূর্ণ বা অপরিহার্য কোনো ব্যক্তির সাক্ষাৎকার নেয়ার বিষয়টিকে সট বা Sync বলা হয়। 

১৫. File footage (ফাইল ফুটেজ) : পূর্বে ধারণ করা কোনো সংরক্ষিত ফুটেজকে ফাইল ফুটেজ বলা হয়।

১৬. Top Vo (টপ ভয়েস ওভার) : সংবাদ বুলেটিনের শুরুতে উপস্থাপক/উপস্থাপিকার সংবাদ শিরোনামগুলো বলে দেওয়াকে টপ ভয়েস ওভার বলে।

১৭. TRT (টিআরটি) : পুরো নাম হলো Total Running Time। একটি সংবাদ প্রতিবেদন সম্প্রচারিত হওয়ার সম্পূর্ণ সময়কে টিআরটি বলে।

১৮. Segment (বিষয়) : সংবাদের বিষয়। যেমন- জাতীয়, আন্তর্জাতিক,  খেলাধুলা, বাণিজ্য, বিনোদন ইত্যাদি।

১৯. Studio Discussion (স্টুডিও ডিসকাশন) : টিভি স্টুডিওতে অতিথিদের এনে সাম্প্রতিক কোনো বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনা করাকে স্টুডিও ডিসকাশন বলা হয়।

২০. Live Phono (লাইভ ফোনো) : সম্প্রচার মাধ্যমের সংবাদে টেলিফোনে সরাসরি কারো সাক্ষাৎকার বা বক্তব্য নেওয়াকে লাইভ ফোনো বলা হয়।

২১. OC (ওসি) : এর পুরো নাম On Camera। রিপোর্টারের ক্যামেরার সামনে কথা বলাকে ওসি বা অন ক্যামেরা বলে।

২২. Nat Sound (ন্যাট সাউন্ড) : পুরো নাম Natural Sound। একটা ভিডিওতে প্রকৃতিগতভাবে যে শব্দগুলো থাকে তাকে ন্যাট সাউন্ড বলে। এর অপর নাম এমবিয়েন্স/ এমবিয়েন্ট সাউন্ড/ এটমস।

২৩. Donut (ডোনাট) : সম্প্রচার মাধ্যমের সংবাদে কয়েকজন রিপোর্টারকে একসাথে লাইভে আনাকে Donut বলে।

২৪. Slug (স্লাগ) : সম্প্রচার মাধ্যমের প্রতিবেদনের পরিচিতিমূলক সংক্ষিপ্ত শিরোনাম। রানডাউন করার জন্য দুই-এক শব্দের সংবাদ পরিচিতি।

২৫. PCR (পিসিআর) : পুরো নাম Panel Control Room। যে রুম থেকে সম্প্রচার মাধ্যমের সংবাদগুলোকে নিয়ন্ত্রণ করা হয় তাকে পিসিআর রুম বলে।

২৬. MCR (এমসিআর) : পুরো নাম Master Control Room। পুরো মিডিয়া হাউজ যে রুম থেকে নিয়ন্ত্রণ করা হয় তাকে এমসিআর রুম বলে।

২৭. Peg Story (পেগ স্টোরি) : দুই বা ততোধিক ঘটনাকে একসঙ্গে করে যে সংবাদ করা হয় তাকে পেগ স্টোরি বলে। সংবাদ প্রকাশে মূল ঘটনার সাথে অন্যান্য ঘটনার সম্পর্ক থাকবে। একে রিলেটেড স্টোরিও বলা হয়। 

২৮. Angle Story/Side Story (এঙ্গেল বা সাইড স্টোরি) : একটি ঘটনার বিভিন্ন দিক নিয়ে যে সংবাদ প্রকাশ করা হয় তাকে এঙ্গেল বা সাইড স্টোরি বলে।

২৯. Run down (রান ডাউন) : সম্প্রচার মাধ্যমের সংবাদে গুরুত্ব অনুসারে প্রতিবেদন সাজানোকে রান ডাউন বলে।

২৯. Follow up story (ফলো আপ স্টোরি) : পূর্বে প্রচারকৃত প্রতিবেদনের নতুন তথ্য নিয়ে সংবাদ প্রকাশ করাকে ফলো আপ স্টোরি বলে।

৩০. Planned Story (পরিকল্পিত বিশেষ প্রতিবেদন) : পরিকল্পনার মাধ্যমে কোনো নির্দিষ্ট বিষয়বস্তুর উপর কাজ করে সংবাদ প্রকাশ করাকে পরিকল্পিত বিশেষ প্রতিবেদন বলে।

৩১. Ingest Room (ইনজেস্ট রুম) : বাইরে কাজ করার পর প্রতিবেদকের মেমোরি কার্ড একটা কেন্দ্রীয় সার্ভারে জমা রাখতে হয়। জমা রাখার সে স্থানটিকে ইনজেস্ট রুম বলে।

৩২. Day’s event story (দৈনন্দিন সংবাদ) : প্রতিদিনকার সংবাদকে ডেইজ ইভেন্ট স্টোরি বা দৈনন্দিন সংবাদ বলা হয়।

৩৩. Chroma Key (ক্রোমা কি) : পেছনে গ্রিন স্ক্রিন ব্যবহার করে ভিডিও শট নেওয়ার পদ্ধতিকে ক্রোমা কি বলে। পরে এডিট করার সময় এই গ্রিন স্ক্রিনে নানান ব্যাকগ্রাউন্ড যোগ করা যায়। 

৩৪. Active Interview (সক্রিয় সাক্ষাৎকার) : কাজ করতে করতে যে সাক্ষাৎকার দেওয়া হয় তাকে এক্টিভ ইন্টারভিউ বা সক্রিয় সাক্ষাৎকার বলে।

৩৫. Parroting (প্যারোটিং) : সংবাদে একই তথ্যের পুনরাবৃত্তি করাকে প্যারোটিং বলে।

৩৬. MMJ (এমএমজে) : পুরো নাম Multi Media Journalist। এমন একজন সাংবাদিককে বোঝানো হয় যিনি একইসাথে সংবাদ লিখেন, সম্পাদনা করেন, ভিডিও শুট করেন। মূলত কারো সাহায্য ব্যতীত একাই একটি সংবাদ প্রতিবেদনের সব কাজ করাকে মাল্টিমিডিয়া সাংবাদিক বলা হয়। 

৩৭. Reader (রিডার) : কোনো ভিডিও ছাড়া সংবাদ পাঠ করে যাওয়াকে রিডার বলা হয়। সম্প্রচার মাধ্যমের উপস্থাপক/উপস্থাপিকা ক্যামেরার সামনে পুরো সংবাদটি পড়ে যান। এটি সাধারণত ২০-২৫ সেকেন্ডের হয়।

৩৮. OoV (উভ) : পুরো নাম Out of Vision। সম্প্রচার মাধ্যমে ভিডিও সাথে ২০-৩০ সেকেন্ডের সংবাদ প্রতিবেদনকে উভ বলা হয়। এটিতে সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা ও ফুটেজ দেখানো হয়। সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা ফুটেজে কণ্ঠ দিয়ে থাকেন। 

৩৯. Vosot (ভসট) : একটি সংবাদ প্রতিবেদনে সাক্ষাৎকারসহ উপস্থাপক/উপস্থাপিকার কণ্ঠ দেওয়াকে ভসট বলে। সাক্ষাৎকারের বাইট সাধারণ ৮-১৫ সেকেন্ড হয়।

৪০. Package (প্যাকেজ) : ভিডিও, বিভিন্ন সাক্ষাৎকার, প্রাকৃতিক শব্দ, বি-রোল, পিটিসি ইত্যাদি উপাদান সংবলিত একজন প্রতিবেদকের পূর্বে তৈরি করা নিজস্ব সংবাদকে প্যাকেজ বলা হয়। সম্প্রচার মাধ্যমে উপস্থাপক/উপস্থাপিকা প্রথমে সংবাদটির সূচনা বক্তব্যের পর রিপোর্টারের সাথে বাকি অংশ লিংক করে দিবেন। 

৪১. Pad (প্যাড) : কোনো একটি ভিডিও সংবাদ সমাপ্ত হওয়ার পর যাতে শেষটা পুরোপুরি কালো হয়ে না যায় সেজন্যে ১০ সেকেন্ডের অতিরিক্ত আরেকটি ভিডিও যোগ করা হয়। অতিরিক্ত এই ভিডিওটিকে প্যাড বলা হয়। 

৪২. Tag out (ট্যাগ আউট) : একটি সংবাদের শেষে প্রতিবেদক তার নাম, স্থান এবং টিভি স্টেশনের নাম বলাকে ট্যাগ আউট বলে। 

৪৩. OTT (ওটিটি) : ওটিটির এর পুরো নাম হলো Over-The-Top। ক্যাবল, সম্প্রচার মাধ্যম অথবা স্যাটেলাইট অপারেটরদের সাহায্য ছাড়াই ইন্টারনেটে সরাসরি কোনো একটা প্ল্যাটফর্মে কোনো বিষয় দেখতে পারা। যেমনঃ নেটফ্লিক্স, হইচই ইত্যাদি। 

৪৪. Kicker (কিকার) : ইতিবাচক সুরের জন্যে সংবাদের একটি ভাগ বা পুরো বুলেটিনটি শেষ করতে শেষে যে কোমল হৃদয়ের সংবাদ প্রকাশ করা হয় তাকে কিকার বলে। 

৪৫. Incue (ইনকিউ) : পূর্বে ধারণ করা কোনো ভিডিও অথবা সাক্ষাৎকারের প্রথম কিছু শব্দকে ইনকিউ বলা হয়।

৪৬. Outcue (আউটকিউ) : পূর্বে ধারণ করা কোনো ভিডিও অথবা সাক্ষাৎকারের শেষ কিছু শব্দকে আউটকিউ বলা হয়।

৪৭. Slot (স্লট) : কোন একটি সংবাদ রান ডাউনে কোথায় প্রচারিত হবে এই অবস্থানকে স্লট বলা হয়।

৪৮. Tripod (ট্রাইপড) : তিন পা বিশিষ্ট একটি দণ্ড যেটির সাহায্যে ক্যামেরাকে আটকে রাখা হয়। একে স্টিকও বলে। 

৪৮. Talent (ট্যালেন্ট) : সংবাদ সম্প্রচার মাধ্যমের উপস্থাপক/উপস্থাপিকাকে ট্যালেন্ট বলা হয়।

৪৯. MOS (মস) : পুরো নাম হলো Man-on-the-street। কোনো একটি নির্দিষ্ট বিষয়ে বিভিন্ন মানুষের সাক্ষাৎকার নেওয়াকে মস বলা হয়। এটিকে POS বা People-on-the-street ও বলা হয়। 

৫০. Open Source (উন্মুক্ত উৎস) : ইন্টারনেটে ছড়িয়ে থাকা ভিডিও, ছবি, গ্রাফিকস অথবা শব্দ যেগুলোকে বিনামূল্যে ব্যবহার করা যায়। এগুলোকে ওপেন সোর্স বা উন্মুক্ত উৎস বলে। তবে মাঝেমধ্যে এগুলো কপিরাইট করাও থাকতে পারে। ফলে কেউ যদি এগুলো ব্যবহার করতে চায় তবে অনুমতি নিতে হয়।

লেখকঃ 
এ জেড এম মাইনুল ইসলাম পলাশ

রেফারেন্সঃ
১. Broadcast News in the Digital Age, Faith Sidlow and Kim Stephens
২. https://www.nyfa.edu/student-resources/the-ultimate-list-of-broadcast-journalism-terms/