করোনা প্রতিরোধে ব্যর্থ হল মার্কিন প্রতিষেধক!

  • ক্রাইম প্রতিদিন ডেস্ক
  • ২০২০-০৪-২৪ ২১:৪৬:১৭
image

সমগ্র বিশ্ব স্থবির হয়ে পড়েছে মহামারি করোনা ভাইরাসের কারণে। বিশ্বের উ্ন্নত সকল দেশ হন্য হয়ে মহামারি এই ভাইরাসের প্রতিষেধক খুঁজছে। বিজ্ঞানীরা রাতদিন শুধু গবেষণা করছেন তবুও সাফল্যের মুখ দেখতে পাননি কেউ।

এই পরিস্থিতির মধ্যেই প্রকাশ্যে আসল নতুন হতাশার খবর। আতুড়ঘরেই মৃত্যুবরণ করেছে করোনাভাইরাস প্রতিরোধে মার্কিন গবেষকদের তৈরি করা ভ্যাকসিন ‘রেমডিসিভির’। প্রথম ট্রায়ালে মানবদেহে প্রয়োগ করার পর কোনো ইতিবাচক ফল দেয়নি এই ওষুধ। উল্টো কিছু নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়ার দেখা মিলেছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আনুষ্ঠানিক বিবৃতির আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে এ সম্পর্কিত একটি নথি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, রেমডিসিভির করোনা প্রতিরোধ করতে পারেনি, একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে পারেনি।

প্রথম পর্যায়ের ট্রায়ালে ২৩৭ জন করোনায় আক্রান্ত রোগীকে পর্যবেক্ষণে আনে বিজ্ঞানীরা। এর মধ্যে রেমডিসিভির প্রয়োগ করা হয় ১৫৮ জনের শরীরে, বাকি ৭৯ জনকে কোনো ওষুধ দেওয়া হয়নি। ১ মাস পর দেখা যায়, যাদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাদের মধ্যে ১৩ দশমিক ৯ শতাংশই মারা গেছেন। আর যাদের শরীরে প্রয়োগ করা হয়নি, তাদের মধ্যে মারা গেছেন ১২ দশমিক ৮ শতাংশ।

রেমডিসিভির নামের এই ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান জিলিড সায়েন্স অবশ্য বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে উল্লেখিত নথিতে গবেষণার বৈশিষ্ট্য পুরোপুরি উল্লেখিত হয়নি। তাছাড়া এই ট্রায়ালের ফল সিদ্ধান্ত গ্রহণ করার মতো পর্যাপ্ত নয়।

নিউজটি শেয়ার করুন


নিউজ সম্পর্কে মতামত লিখুন


 
এ বিভাগের অন্যান্য সংবাদ