গরীবের চাল আত্মসাত : চেয়ারম্যান গ্রেফতার

  • ক্রাইম প্রতিদিন ডেস্ক
  • ২০২০-০৬-১৭ ০১:৩২:২২
image

বাবুগঞ্জে ত্রাণের ১৮৪ বস্তা চাল আত্মসাতের অভিযোগে বহিষ্কৃত ও পলাতক থাকা কেদারপুর ইউপি চেয়ারম্যান নূরে আলম বেপারীকে গ্রেফতার করেছে পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার ভোর সাড়ে ৬টার দিকে বাবুগঞ্জ থানার ওসি মো. মিজানুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল কেদারপুরের স্টিমারঘাট এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

গত ১৫ এপ্রিল জেলেদের বিশেষ বরাদ্দের ভিজিডির প্রায় ৬ মেট্রিক টন (১৮৪ বস্তা) সরকারি চাল আত্মসাৎ ও নিজের বাড়িতে মজুদের অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করে র‌্যাব। ওই চাল উদ্ধারের সময় তিনি পালিয়ে গেলেও র‌্যাব-৮’র ডিএডি আবু হোসেন শাহরিয়ার বাদী হয়ে কেদারপুর ইউপি চেয়ারম্যান নূরে আলম বেপারীসহ তার ৩ সহযোগীর বিরুদ্ধে বাবুগঞ্জ থানায় স্পেশাল পাওয়ার এ্যাক্ট-১৯৭৪ আইনের অধীনে একটি মামলা দায়ের করেন। এ ঘটনার পর থেকেই পলাতক ছিলেন তিনি। 

এদিকে সরকারি ত্রাণের চাল আত্মসাতের দায়ে গত ২৩ এপ্রিল তাকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

র‌্যাব-৮’এর অপারেশন অফিসার (এএসপি) মুকুর চাকমা বলেন, নূরে আলম বেপারী উপজেলা আওয়ামী লীগের সদস্য হওয়ায় দলীয় ক্ষমতার অপব্যবহার করে দীর্ঘদিন ধরে ত্রাণের ভিজিডি, ভিজিএফ এবং ১০ টাকার খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাত করে তা গোডাউনে বসেই বিক্রি করতেন। এছাড়াও সরকারি খাসজমি দখল করে বহুতল ভবন এবং অবৈধ ইটভাটা নির্মাণ, হাইকোর্টের নির্দেশ অমান্য করে বাবুগঞ্জের সুগন্ধা ও সন্ধ্যা নদীতে অসংখ্য ড্রেজার দিয়ে লাখ লাখ ঘনফুট বালু অবৈধভাবে উত্তোলন ও বিক্রির অভিযোগ রয়েছে।

তাছাড়া ১৪ লাখ টাকা অগ্রিম নিয়েও ইট না দিয়ে প্রতারণা করার অভিযোগে তার বিরুদ্ধে আদালতে চেক জালিয়াতির মামলা করেন নিপা খান নামে বরিশালের গড়িয়ার পাড় এলাকার এক নারী।

বাবুগঞ্জ থানার ওসি মো. মিজানুর রহমান বলেন, রাজনৈতিক ছত্রছায়ায় থাকা নূরে আলম বেপারীর বিরুদ্ধে অনেক অভিযোগ। র‌্যাব তার গ্রামের বাসভবন থেকে বিপুল পরিমাণ সরকারি চাল উদ্ধারের খবর পেয়েই গা-ঢাকা দেন তিনি। অনেকদিন ধরেই তাকে আটকের চেষ্টা চলছিল। তবে সুচতুর নূরে আলম গ্রেফতার এড়াতে খুব দ্রুত নিজের অবস্থান পরিবর্তন করতেন। মঙ্গলবার খুব ভোরে তিনি ইটভাটায় এসেছেন মর্মে নিশ্চিত হলেও তাকে সেখানে পাওয়া যায়নি। পরে রাস্তা থেকে তাকে গ্রেফতার করা হয়।

 
এ বিভাগের অন্যান্য সংবাদ